guitar vubon

Oct 30, 2015

Types of Guitar

গিটার প্রকারভেদ

গিটারস দুটি বড় শ্রেণীতে, শাব্দ এবং ইলেকট্রিক ভাগে ভাগ করা যায়:

শাব্দ গিটার
শাব্দ গিটার দলের মধ্যে কয়েকটি উল্লেখযোগ্য উপবিভাগুলি আছে: শাস্ত্রীয় ও ফ্লামেনকো গিটার; শীর্ষস্থানে-ফ্ল্যাট, বা "লোক," গিটার যার মধ্যে রয়েছে ইস্পাত-স্ট্রিং গিটার,; বারো-স্ট্রিং গিটার; এবং নমিত টপ গিটার. শাব্দ গিটার গ্রুপ যেমন বৈদ্যুতিক খাদ গিটার যে একটি অনুরূপ টিউনিং যা শাব্দ খাদ গিটার, যেমন বিভিন্ন নিবন্ধনের, খেলতে ডিজাইন unamplified গিটার রয়েছে.

রেনেসাঁ এবং বারোক গিটার
এই আধুনিক শাস্ত্রীয় গিটার gracile পূর্বপুরুষ. তারা যথেষ্ট ছোট এবং শাস্ত্রীয় গিটার বেশী উপাদেয় হয়, এবং একটি অনেক নীরব শব্দ উৎপন্ন. স্ট্রিং একটি আধুনিক 12-স্ট্রিং গিটার হিসাবে কোর্সে জোটবদ্ধ হয়, কিন্তু তারা শুধুমাত্র স্ট্রিং বদলে ছয় চার বা পাঁচটি কোর্স আছে. তারা আরো প্রায়ই হিসাবে একাকী যন্ত্র চেয়ে ensembles মধ্যে তাল যন্ত্র হিসেবে ব্যবহার করা হয়েছে, এবং প্রায়ই প্রথম মিউজিক পারফরমেন্স যে চরিত্রে দেখা যাবে. (1674 এর Gaspar Sanz 'Instrucción ডি সংগীত sobre La Guitarra Española. যুগের জন্য জীবিত একাকী Corpus সংখ্যাগরিষ্ঠ গঠন) রেনেসাঁ এবং রেনেসাঁ গিটার খুবই সমভূমি এবং বারোক গিটার আইভরি সঙ্গে, খুবই সুসজ্জিত কারণ বারোক গিটার সহজেই আলাদা করা হয় অথবা সমস্ত ঘাড় ও শরীর, এবং গর্ত ভিতরে "বিবাহের পিষ্টক" উল্টানো একটি কাগজ cutout ওভার কাঠ ডিজাইন মধ্যে নমনীয়তা.
ক্লাসিক্যাল গিটার
এই সাধারণত বসা অবস্থা হয়েছে, নাইলন স্ট্রিং সঙ্গে গ্রথিত হয় এবং শাস্ত্রীয় সঙ্গীত সহ বাদ্যযন্ত্র শৈলী বৈচিত্র্য খেলতে ব্যবহৃত হয়. শাস্ত্রীয় গিটার এর ওয়াইড, ফ্ল্যাট ঘাড় সুরকার আরো সহজে তুলাদণ্ড, arpeggios এবং নির্দিষ্ট জ্যা ফর্ম খেলা এবং গিটার অন্য শৈলী উপর কম সংলগ্ন পংক্তি হস্তক্ষেপ করতে পারবেন. ফ্লামেনকো গিটার নির্মাণ খুব অনুরূপ, কিন্তু আরো একটি টোকা মারে স্বন সঙ্গে যুক্ত করা হয়. মেক্সিকোতে, জনপ্রিয় মারিয়াচি ব্যান্ড খাদ রেজিস্টার টিউন করা হয়, যা একটি বাদ্যযন্ত্রবিশেষ, আর একটি গিটার বড়, ক্ষুদ্র requinto থেকে guitarron করতে, গিটার একটি পরিসীমা রয়েছে. কলম্বিয়া, সনাতন চতুষ্টয় পূর্ণ মাপের শাস্ত্রীয় গিটার, (যখন ভ্রমণ ব্যবহারের জন্য অথবা সীমাবদ্ধ কক্ষ বা স্পেস, কখনও কখনও দেল্যুজ-গুট্টেরীর হিসাবে পরিচিত) সামান্য বড় tiple করতে, ছোট bandola থেকে খুব যন্ত্রের একটি পরিসীমা, অন্তর্ভুক্ত . requinto একক রেখাযুক্ত melodies, খেলার জন্য আরো অভিক্ষেপ ব্যক্তিবিশেষ, তার ছোট আকার এবং স্কেল সঙ্গে গিটার পরিবারের একজন পরিপূরক সদস্য হিসেবে অন্যান্য ল্যাটিন আমেরিকান দেশ, প্রদর্শিত হবে. শাস্ত্রীয় যন্ত্র আধুনিক মাত্রা স্পেইনের আন্তোনিও ডি টরেস Jurado (1817-1892) দ্বারা প্রতিষ্ঠিত হয়. সাম্প্রতিক বছরগুলোতে, Niibori গিটার অর্কেস্ট্রা ব্যবহৃত গিটার সিরিজ যথা কিছু একক, অর্জন করেছেন:
Sopranino গিটার (একটি অষ্টক এবং একটি স্বাভাবিক তুলনায় পঞ্চম উচ্চ); কখনও কখনও পিকলু গিটার হিসাবে পরিচিত
সরু গিটার (স্বাভাবিকের চেয়ে একটি অষ্টক উচ্চতর)
সরু গিটার (স্বাভাবিকের চেয়ে একটি 5 ম উচ্চ)
প্রধানমন্ত্রী (সাধারণ শাস্ত্রীয়) গিটার
Niibori খাদ গিটার (একটি স্বাভাবিক তুলনায় 4 র্থ কম); Niibori কেবলমাত্র "খাদ গিটার" এই আহ্বান, কিন্তু তার মাত্র 4 র্থ কম হিসাবে এই, কমিউনিটি ব্যবহারের অন্যান্য অংশের তুলনায় শব্দটি একটি ভিন্ন অর্থ নির্ধারণ করে, এবং 6 স্ট্রিং আছে
বাদ্যযন্ত্রবিশেষ গিটার (স্বাভাবিকের চেয়ে একটি অষ্টক নিম্ন)
ফ্লামেনকো গিটার
ফ্লামেনকো গিটার একটি Cypress শরীর এবং ফিটফাট উপরে দিয়ে, শাস্ত্রীয় গিটার, কিন্তু লাইটার নির্মাণ অনুরূপ. অনেক আধুনিক ফ্লামেনকো গিটার মেশিন মাথা আছে, যদিও একটি বেহালা মত টিউন খুটা, পরম্পরাগত হয়. সব ফ্লামেনকো গিটার একটি স্বতন্ত্র বৈশিষ্ট্য লঘুপাত প্লেট (golpeadores) ফ্লামেনকো শৈলী অপরিহার্য বৈশিষ্ট্য আছে আঙ্গুলগুলো দিয়ে কল বিরুদ্ধে তাদের রক্ষা করতে, টেবিল থেকে glued হয়.
(Paço de লুসিয়া নেতৃত্ব অনুসরণ) অনেক আধুনিক soloists একটি flamenca Negra, ফ্লামেনকো একটি সংকর এবং শাস্ত্রীয় গিটার বাক্য বলা হয় তা খেলতে
আধুনিক দশ-স্ট্রিং গিটার
আধুনিক / Yepes 10-স্ট্রিং গিটার (একটি শাস্ত্রীয় গিটার) (অন্য তিনটি খাদ স্ট্রিং সহ) তারা ঘটতে পারে যে 12 বর্ণীয় নোট কোনো সাথে মিশ অনুরণিত করতে পারে এমনভাবে টিউন চার পংক্তি (resonators) যোগ উচ্চ স্ট্রিং; এই বৃদ্ধি এবং সুগম্ভীরতা মিট একটা প্রচেষ্টা হচ্ছে পিছনে ধারণা.
মূল নিবন্ধ: দশ-স্ট্রিং গিটার
পর্তুগিজ গিটার
নাম সত্ত্বেও, এটি একটি গিটার, বরং একটি তারের বাদ্যযন্ত্রবিশেষ নয়.
মূল নিবন্ধ: পর্তুগিজ গিটার
ফ্লাট টপ (ইস্পাত-স্ট্রিং) গিটার
শাস্ত্রীয় গিটার অনুরূপ, তবে, ইস্পাত-সতার গিটার বিভিন্ন মাপের মধ্যে শরীরের আকার সাধারণত একটি শাস্ত্রীয় গিটার তুলনায় উল্লেখযোগ্যভাবে বড় এবং এটি একটি সংকীর্ণ, চাঙ্গা ঘাড় এবং শক্তিশালী কাঠামোগত নকশা আছে. শক্তসমর্থ এক্স-সম্বন্ধ ইস্পাত-স্ট্রিং সাধারণত সিএফ মার্টিন ভাল পরিচিত হয়, যাদের মধ্যে জার্মান-আমেরিকান luthiers দ্বারা 1840 সালে উন্নত ছিল. মূলত অন্ত্রে-গ্রথিত যন্ত্র ব্যবহার, সিস্টেমের শক্তি এই সৌভাগ্যবান সমন্বয় 20th শতাব্দীর প্রথম দিকে গেলেন গিটার ইস্পাত স্ট্রিং অতিরিক্ত টান প্রতিরোধ করার অনুমতি দেওয়া. ইস্পাত স্ট্রিং একটি উজ্জ্বল স্বন উত্পাদন, এবং অনেক খেলোয়াড়, একটি উচ্চ স্বরে শব্দ অনুযায়ী. শাব্দ গিটার লোক, দেশ, ব্লুগ্রাস, পপ, জ্যাজ এবং ব্লুজ সহ গান অনেক ধরণের ব্যবহৃত হয়. অনেক বৈচিত্র বড় অকুতোভয় এবং জাম্বো প্রায় শাস্ত্রীয় আকারের OO এবং পার্লার সংক্রান্ত থেকে সম্ভব হয়. জয়জয়কার কৃত্রিম উপকরণ থেকে চটকান ফিরে বৃত্তাকার / সাইড সমাবেশ সঙ্গে একটি আধুনিক প্রকরণ, তোলে.
Archtop গিটার
এই যন্ত্র উপরের (এবং ঘনঘন) বরং একটি সমতল আকৃতি তুলনায় বাঁকা একটি কঠিন চিঠা থেকে উত্কীর্ণ হয় যা ইস্পাত-স্ট্রিং ইনস্ট্রুমেন্ট হয়; এই বেহালা-মত নির্মাণ সাধারণত আমেরিকান Orville গিবসন (1856-1918) জমা করা হয়. গিবসন ম্যান্ডোলীন-গিটার তৈয়ার. কো লয়েড Loar একই ধরনের ম্যান্ডোলিন একটি শৈলী নকশা পর, এখন সাধারণত Archtop গিটার সঙ্গে যুক্ত বেহালা-অনুপ্রাণিত F-গর্ত নকশা চালু. টিপিক্যাল Archtop গিটার যার ফর্ম অনেক একটি ম্যান্ডোলিন বা বেহালা পরিবার যন্ত্র যে ভালো হয় একটি বড়, গভীর, ফাঁপা শরীর আছে. আজকাল অধিকাংশ archtops চৌম্বক পিকআপস দিয়ে সজ্জিত করা হয় এবং এর ফলে শাব্দ এবং ইলেকট্রিক উভয়. এফ-গর্ত Archtop গিটার অবিলম্বে উভয় জাজ এবং দেশের সঙ্গীতশিল্পীদের দ্বারা তাদের রিলিজের উপর গৃহীত হয় এবং সাধারণত flatwound স্ট্রিং সঙ্গে, জ্যাজ সঙ্গীতে বিশেষ জনপ্রিয় ছিল, আছে.
Selmer-Maccaferri গিটার
এই সাধারণত জ্যাঙ্গো রেইনহার্ড স্টাইল অনুসরণ যারা চরিত্রে অভিনয় করা হয়. এটা Squarish বাড়াতেও সঙ্গে একটি মোটামুটি বড় শরীরের দ্বারা পৃথক একটি অসাধারণ সুদর্শন উপকরণ, এবং পারেন একটি "ডি" -shaped বা অনুদৈর্ঘ্য উপবৃত্তাকার soundhole. স্ট্রিং একটি Archtop গিটার মত লেজ জড়ো হয়, কিন্তু উপরে পাতলা ফিটফাট থেকে একটি অগভীর গম্বুজের মধ্যে জোরপূর্বক (একটি ফ্ল্যাট টপ বা শাস্ত্রীয় মত) গঠিত হয়. এটি একটা নাইলনের-স্ট্রিং গিটার মত চওড়া বোর্ড এবং slotted মাথা আছে. অট্ট ভলিউম এবং তীক্ষ্ন স্বন একক ধ্বনি soloing জন্য এটি উপযুক্ত করা এবং এটি প্রায়শই জিপসি সুইং একটি সীসা যন্ত্র হিসেবে নিযুক্ত করা হয়.
অনুনাদক, resophonic বা Dobro গিটার

অনুনাদক গিটার সব তিনটি প্রধান ধরনের জাতীয় এবং Dobro জন্য স্লোভাক আমেরিকান জন Dopyera (1893-1988) (Dopyera ব্রাদার্স) কোম্পানি দ্বারা উদ্ভাবিত হয়. চেহারা সমতল শীর্ষ গিটার অনুরূপ, কিন্তু পিতল, নিকেল-রূপা বা ইস্পাত হিসেবে কাঠের তৈরি করা যেতে পারে, যা একটি শরীরের সঙ্গে, অনুনাদক গিটার শব্দ মাঝখানে মাউন্ট এক বা একাধিক অ্যালুমিনিয়াম অনুনাদক কোণ দ্বারা উত্পাদিত হয় উপরে. গিটার শারীরিক নীতির লাউড্স্পীকার তাই অনুরূপ. অনুনাদক মূল উদ্দেশ্য একটি খুব জোরে শব্দ উত্পাদন ছিল; এই উদ্দেশ্যে মূলত বৈদ্যুতিক বিকাস দ্বারা বাতিল করা হয়েছে, কিন্তু অনুনাদক গিটার এখনও কারণ তার স্বাতন্ত্র্যসূচক স্বন হয়েছে. অনুনাদক গিটার হয় এক বা তিনটি অনুনাদক কোণ আছে পারে. শঙ্কু শব্দ অনুরণন প্রেরণের পদ্ধতি হয় শঙ্কু (নাগরিকদের) এর শীর্ষবিন্দু এ শক্ত কাঠওয়ালা একটি ছোট টুকরা গঠিত একটি "বিস্কুট" সেতু, বা "মাকড়সা" সেতু, ধাতু ও রিম কাছাকাছি মাউন্ট (উল্টানো) শঙ্কু (Dobros). তিন-শঙ্কু resonators সবসময় একটি বিশেষ মেটাল সেতু ব্যবহার. একটি বর্গক্ষেত্র ক্রস অধ্যায় সঙ্গে একটি ঘাড় সঙ্গে অনুনাদক গিটার ধরণ - "স্কয়ার ঘাড়" বা "হাওয়াইয়ান" বলা - সাধারণত একটি মেটাল বা কাচের স্লাইডে সঙ্গে প্রায়ই বসে প্লেয়ারের ভাঁজ, মুখ হয়েছে, এবং হয়. স্লাইড এছাড়াও প্রায়ই ব্যবহার করা হয়, যদিও বৃত্তাকার ঘাড় অনুনাদক গিটার সাধারণত বিশেষ করে ব্লুজ মধ্যে, অন্যান্য গিটার হিসাবে একই ফ্যাশন হয়েছে হয়.
12-স্ট্রিং গিটার
বারো-স্ট্রিং গিটার সাধারণত ইস্পাত স্ট্রিং এবং ব্যাপকভাবে লোকসঙ্গীত ব্লুজ এবং শিলা এবং রোল ব্যবহৃত হয়. বরং মাত্র ছয় স্ট্রিং থাকার চেয়ে, 12-স্ট্রিং গিটার একটি ম্যান্ডোলিন বা Lute মত দুটি পংক্তি প্রতিটি গঠিত ছয় কোর্স আছে. অন্যদের octaves মধ্যে টিউন করা হয়, যখন সর্বোচ্চ দুটি কোর্স, মিশ টিউন করা হয়. 12-স্ট্রিং গিটার বৈদ্যুতিক ফর্ম তৈরি করা হয় না.
রাশিয়ান গিটার
এই 19 সর্বত্র এবং ভাল 20th শতাব্দীর মধ্যে রাশিয়ান গিটার জন্য আদর্শ ছিল যা সাত স্ট্রিং শাব্দ গিটার হয়. গিটার ঐতিহ্যগতভাবে একটি খোলা জি প্রধান টিউন করা হয়.
শাব্দ খাদ গিটার
এই ইস্পাত স্ট্রিং বা অন্ত্রে স্ট্রিং এবং একটি বৈদ্যুতিক খাদ গিটার হিসেবে প্রায়ই একই টিউন আছে.
Guitarrón
guitarrón মারিয়াচি ব্যান্ড হয়েছে একটি খুব বড়, গভীর সাকার মেক্সিক্যান 6-স্ট্রিং শাব্দ খাদ হয়. এটা ভারী গেজ নাইলন স্ট্রিং সঙ্গে fretless হয়, এবং সাধারণত ADGCE উ অস্বাভাবিক সুরকরণ সুগম হয়, যা অষ্টক, এ দ্বিত্ব নোট দ্বারা হয়েছে
মর্ম গিটার
শাস্ত্রীয় গিটার একটি সংখ্যা এটি সরু এবং খাদ মধ্যে পিচ যে sits ভিত্তিতে Niibori প্রধানমন্ত্রী গিটার একটি "মর্ম গিটার" কল. অন্যত্র [তথ্যসূত্র প্রয়োজন] নামের 23 "(585 মিমি) একটি স্কেল দৈর্ঘ্য সঙ্গে একটি 4-স্ট্রিং গিটার জন্য নেওয়া হয় - একটি Terz গিটার হিসাবে একই বিষয়ে মর্ম গিটার, পিয়ানো, CGDA টিউন হয় সরু তারের হিসাবে. এবং বাদ্যযন্ত্রবিশেষ. এটা সাধারণত [তথ্যসূত্র প্রয়োজন] মর্ম গিটার এটি গিটার বৈশিষ্ট্যযুক্ত যে আরো প্রগতিশীল জাজ দিকে Dixieland জাজ থেকে প্রসূত হিসাবে একটি সরু তারের প্লেয়ার ফ্যাশন অনুসরণ করার জন্য তৈরি করা হয়েছে যে গ্রহণ করা হয়. এটি একটি সরু তারের প্লেয়ার পারবেন শিখতে সামান্য সঙ্গে একটি গিটার-ভিত্তিক তাল অধ্যায় প্রদান. (যেমন কিংস্টন ট্রিও নিক রেনল্ডস হিসাবে) খেলোয়াড়দের বন্ধ যন্ত্র টিউন ক্ষুদ্র সংখ্যালঘু পাওয়া 4-নোট জ্যা আকার সঙ্গে অভিনয় করা যেতে পারে যে একটি গভীর উপকরণ উত্পাদন DGBE করতে গিটার বা Ukulele উপরের 4 স্ট্রিং উপর. গভীর পিচ পরোয়ানা ব্যাঞ্জো টিউনিং পারমিট, এবং বন্ধ টিউন মর্ম একই পূর্ণ, স্পষ্ট শব্দ নেই যে ব্যাপক ব্যবধানে chords.
বীণা গিটার
বীণা গিটারস গিটার এই ধরনের মধ্যে অনেক তারতম্য আছে হিসাবে শ্রেণীভুক্ত করা কঠিন হয়. তারা জনপ্রিয় সঙ্গীত দৃশ্যে সাধারণত বিরল এবং অসাধারণ. সর্বাধিক নিয়মিত গিটার গঠিত, প্লাস অতিরিক্ত 'বীণা' স্ট্রিং ছয় স্বাভাবিক স্ট্রিং উপরে গ্রথিত. উপকরণ সাধারণত শাব্দ এবং বীণা স্ট্রিং সাধারণত একটি যোগ খাদ পরিসীমা জন্য, গিটার স্ট্রিং চেয়ে নোট অর্ধবৃত্ত টিউন করা হয়. সাধারণত বীণা স্ট্রিং পিছনে ত্ত বোর্ড কিংবা frets নেই. কিছু বীণা গিটার এছাড়াও প্রথাগত গিটার স্ট্রিং নীচের অভিমানী অনেক বেশী পিচ স্ট্রিং বৈশিষ্ট্য. বীণা স্ট্রিং সংখ্যা (প্রায়ই তারা প্লেয়ার এর স্পেসিফিকেশন করা হয়েছে হিসাবে) গিটার ধরণ এবং প্লেয়ার এর ব্যক্তিগত অভিরুচির উপর নির্ভর করে, ব্যাপকভাবে পরিবর্তিত হয় [14] Pikasso গিটার. 4 গর্দানে, 2 শব্দ গর্ত, 42 স্ট্রিং] এবং ওরাকল বীণা Sympitar; (ঘাড় মাধ্যমে protruding 12 সহানুভূতিশীল স্ট্রিং সঙ্গে) 24 স্ট্রিং আধুনিক উদাহরণ.
ঠিকানার বিস্তারিত বিবরণ পরিসীমা গিটার
সাত, আট, নয়, দশ বা আরো স্ট্রিং সমন্বিত ভাল একটি শতাব্দীর গিটার জন্য উপলব্ধ প্লেয়ার পিচ পরিসীমা বৃদ্ধি একটি উপায় হিসেবে গিটার একটি সংখ্যালঘু দ্বারা ব্যবহৃত হয়েছে. সাধারণত, এটা যোগ করা হয় যে খাদ স্ট্রিং হয়. একটি বর্ধিত পরিসীমা সঙ্গে শাস্ত্রীয় গিটার আরো ছয় কোর্স lutes জন্য লেখা হয়েছিল, যা কিছু Lute থিয়েটারে ঐভাবে নাটক মঞ্চস্থ, খেলার জন্য উপযোগী. একটি আদর্শ উদাহরণ আধুনিক 11 স্ট্রিং archguitar, উদ্ভাবিত এবং পিটার Blanchette দ্বারা গাওয়া হয়. [15]
গিটার battente
battente সাধারণত চার অথবা পাঁচ ধাতু স্ট্রিং সঙ্গে অভিনয় একটি ক্লাসিক্যাল গিটার, চেয়ে ছোট. এটি প্রধানত ভয়েস সংসর্গে Calabria (দক্ষিণ ইতালি মধ্যে একটি অঞ্চল) ব্যবহার করা হয়.
ইলেকট্রিক গিটার
মূল নিবন্ধ: ইলেকট্রিক গিটার
ইলেকট্রিক গিটার, কঠিন আধা-ফাঁপা, বা ঠালা সংস্থা আছে, এবং বিকাস ছাড়া সামান্য শব্দ তৈরী করতে পারে. ইলেক্ট্রোম্যাগনেটিক পিকআপস একটি তারের বা রেডিও ট্রান্সমিটারের মাধ্যমে একটি পরিবর্ধক খাওয়ানো হয় যা বৈদ্যুতিক সংকেত, মধ্যে ইস্পাত স্ট্রিং কম্পন রূপান্তর. শব্দ প্রায়শই অন্যান্য ইলেকট্রনিক ডিভাইস বা পরিবর্ধক ভালভ প্রাকৃতিক বিকৃতি (ভ্যাকুয়াম টিউব) রুপান্তরিত হয়. প্যাসিভ বা সক্রিয় হতে পারে, প্রতিটি যা পিক প্রধানত দুই ধরনের, একক এবং ডবল কুণ্ডলী (বা humbucker), আছে. ইলেকট্রিক গিটার জ্যাজ, ব্লুজ, এবং শিলা এবং রোল মধ্যে ব্যাপকভাবে ব্যবহৃত হয়. একটি গিটার জন্য প্রথম সফল চৌম্বক পিক জর্জ Beauchamp দ্বারা উদ্ভাবিত, এবং 1931 রো-প্যাট-ইন (পরে Rickenbacker) "ফ্রাইং প্যান" ভাঁজ ইস্পাত মধ্যে অন্তর্ভুক্ত ছিল; অন্যান্য নির্মাতারা, উল্লেখযোগ্য গিবসন, শীঘ্রই Archtop মডেল পিকআপস ইনস্টল করা শুরু করেন. দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে সম্পূর্ণরূপে কঠিন শারীরিক ইলেকট্রিক ফেন্ডার সঙ্গীত লিও ফেন্ডার দ্বারা স্বাধীনভাবে লেস পল সহযোগিতায় গিবসন জনপ্রিয়, এবং ছিল. কম fretboard কর্ম (বোর্ড থেকে স্ট্রিং উচ্চতা), হালকা (পাতলা) স্ট্রিং, এবং তার বৈদ্যুতিক বিকাস কম ঘন ঘন শাব্দ গিটার ব্যবহার করা হয় যা কিছু কৌশল ইলেকট্রিক গিটার ধার. এই, লঘুপাত পুল মোড় ও (এছাড়াও slurs হিসাবে পরিচিত) হাতুড়ি-টার্ন, চিম্টি সুরবিজ্ঞান, ভলিউম ওঠে মাধ্যমে legato ব্যাপক ব্যবহার, এবং একটি কম্পমান ধ্বনি হাত বা প্রভাব প্যাডেল ব্যবহার অন্তর্ভুক্ত.

একটি সাত-স্ট্রিং গিটার ব্যবহার নোট প্রথম গিটার এই যন্ত্র একটি অগ্রগামী হিসেবে উল্লেখ করেন যারা জ্যাজ গিটার জর্জ ভ্যান EPS, ছিল. ঘনবস্তু সাত স্ট্রিং কারণে স্টিভ ভাই দ্বারা অনুমোদিত Ibanez ইউনিভার্স গিটার মুক্তির, অংশ 19801990 সালে জনপ্রিয় হয়. অন্যান্য শিল্পীদের দুটি অতিরিক্ত নিম্ন স্ট্রিং সঙ্গে একটি 8-স্ট্রিং গিটার ব্যবহার করে, আরও একটি পদক্ষেপ যান. সবচেয়ে সাধারণ 7-স্ট্রিং তাকে 12-স্ট্রিং উপাদান chiming একত্রীভূত করতে সক্ষম হবেন, একটি 12-স্ট্রিং গিটার হিসাবে নিয়মিত জি স্ট্রিং সঙ্গে জোটবদ্ধ একটি অষ্টক জি স্ট্রিং ব্যবহার (byrds এবং Rickenbacker এর) একটি কম বি স্ট্রিং, রজার McGuinn থাকলেও প্রমিত 6 স্ট্রিং বাজানো. 1982 সালে uli জন রথ বেহালা উপরের নিবন্ধনের মধ্যে venture প্রথম গিটার, যা ছিল একটি frets অতি বর্ধিত পরিমাণ, সঙ্গে, "স্কাই গিটার" উন্নত. রথের 7-স্ট্রিং এবং 33 জ্বালাতন "পরাক্রমশালী উইং" গিটার একটি পুরাপুরি 6 অষ্টক পরিসীমা বৈশিষ্ট্য.

বৈদ্যুতিক খাদ গিটার প্রথাগত ডবল গুরুগম্ভীর বেহালা থেকে সাময়িক অনুরূপ. শাব্দ এবং ইলেকট্রিক গিটার হাইব্রিড হয় সাধারণ. যেমন সঙ্গে গিটার হিসাবে আরো বহিরাগত বৈচিত্র্যের, এছাড়াও রয়েছে দুই, তিন, [16] বা খুব কমই একটি স্ট্যান্ড আপ শব্দ অনুকরণ করা বোঝানো চার গর্দানে, খাদ গিটার প্রায় একচেটিয়াভাবে ব্যবহার বিকল্প স্ট্রিং ব্যবস্থা, fretless fingerboards (সর্বপ্রকার খাদ), 5.1 পারিপার্শ্বিক গিটার, এবং যেমন.


কিছু ইলেকট্রিক গিটার ও বৈদ্যুতিক খাদ গিটার মডেলের transducers বরং সুইচিং গিটার চেয়ে, একটি সুইচ বা গাঁইট উল্টানো সঙ্গে একটি শাব্দ গিটার যে একটি শব্দ কাছাকাছি প্রদান হিসাবে কাজ যা piezoelectric পিকআপস, বৈশিষ্ট্য. Piezoelectric পিকআপস ও magentic পিকআপস একত্রিত যে যারা কখনো কখনো সংকর গিটার হিসাবে পরিচিত হয়. [17]

No comments: